বিশ্বব্যাংকে নিয়োগের গেজেটে মোশাররাফ হোসাইনের প্রশংসা

মন্ত্রিপরিষদ বিভাগের বিদায়ী সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞার বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ পাওয়া এবং তার দীর্ঘ চাকরিজীবনের অবদানের কথা জন্য অভিনন্দন জানিয়ে মন্ত্রিসভার বৈঠকে গৃহীত প্রস্তাবের গেজেট প্রকাশ করেছে সরকার।

রাষ্ট্রপতি আব্দুল হামিদের আদেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল ওয়াদুদের স্বাক্ষরিত গেজেটটি বৃহস্পতিবার প্রকাশ করা হয়।

গেজেটে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা বাংলাদেশ সরকারের মনোনয়নে নভেম্বরের শুরুতে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করবেন। গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে তার মন্ত্রিপরিষদ-সচিব হিসেবে উপস্থিতির দিনে মন্ত্রিসভা তার দীর্ঘ চাকরিজীবনের অবদানের কথা স্মরণ করে।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা ২০১১ সালের ৩ অক্টোবর থেকে মন্ত্রিপরিষদের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গেজেটে বলা হয়, মোশাররাফ হোসাইন ভুইঞা সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে মন্ত্রিসভাকে সর্বাত্মক সহায়তা দেওয়া ছাড়াও সরকারের নীতি ও কর্মসূচির বাস্তবায়ন-সমন্বয় ও পরিবীক্ষণের ক্ষেত্রেও নিষ্ঠা ও প্রজ্ঞার স্বাক্ষর রেখেছেন। সোনার বাংলা গড়ার প্রত্যয়ে প্রণীত জাতীয় শুদ্ধাচার কৌশল প্রণয়ন ও বাস্তবায়নের সক্রিয় ভুমিকা পালন করেছেন। বাংলাদেশের নিজস্ব অভিজ্ঞতার আলোকে প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতায় একটি লক্ষ্যাভিমুখী কর্মসম্পাদনের ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তনের প্রক্রিয়ায় তিনি বিভিন্ন মন্ত্রণালয় /বিভাগের সচিবদের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদন করেছেন, যা দেশের প্রশাসনিক ব্যবস্থায় নবধারার সূচনা করেছে বলে গেজেটে বলা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের কার‌্যক্রমে গুণগত পরির্বতন আনয়নের ক্ষেত্রে উদ্যোগী ভুমিকা রেখেছেন জানিয়ে গেজেটে আরো বলা হয়, প্রধানমন্ত্রীর কার‌্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের মধ্যে শক্তিশালী অংশীদারির মাধ্যমে জনপ্রশাসনে উদ্ভাবনী সংস্কৃতির বিকাশ এবং মাঠ প্রশাসনের সহায়তায় দেশব্যাপী ই-গভর্ন্যন্স বিস্তারে অবদান রেখেছেন তিনি।

সরকারি কর্মকর্তা হিসেবে দীর্ঘদিন ধরে দেশের গুরুত্বপূর্ণ অবদান রাখায় মন্ত্রিপরিষদ বিভাগ মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞাকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানায়। সেই সঙ্গে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে তার সর্বাঙ্গীণ সাফল্য কামনা করে প্রস্তাবটি গ্রহণ করে মন্ত্রিপরিষদ বিভাগ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর